শীতের ছোটবেলা


শীতের ছোটবেলা:

ছোট বেলায় শীত কালে কত যে আনন্দ করতাম, যা এখন খুব মিস করছি। মাঝেমধ্যে খুব খারাপ লাগে, সে দিন গুলোর কথা মনে পরলে। কত সুন্দর ছিল সে দিন গুলো। ছোটবেলা মনে মনে ভাবতাম "কবে আমি অনেক বড় হব?" মা বলত বেশী করে ভাত খাঁ, তাহলে তাড়াতাড়ি বড় হতে পারবি। আর এখন ভাবি "যখন ছোট ছিলাম তখনে ভাল ছিলাম। ছোটবেলা যদি মা'র কথা শুনে বেশী ভাত না খেলে, আজ এত বড় হতাম না।

শীত মধ্যে বার্ষিকী পরিক্ষা শেষ হয়ে যেত। পড়ার কোন চাপ থাকতনা। খুব আনন্দে কাঁটাতাম সারাদিন। সকাল থেকে সন্ধ্যা প্রর্যন্ত থাকতাম বাইরে বাইরে। শুধু খাবার আর গোসল করার সময় বাড়ি আসতাম।

জমিস ফসল উঠানো হয়ে গেলে, সে জমিতে বিকাল হলে শুরু করে দিতাম বিভিন্ন ধরনের খেলা। গোলাশুট, দাইড়া বান্দা, ঘোটিঘোটি আর অনেক রকমের খেলা। বেশীরভাগ সময় ছেলেমেয়ে খেলতাম। মারামারি চিল্লাচিল্লি করে সময় পার করে দিতাম।

শীতের রাতে খেজুর গাছের রস- ভাবাই যায়না। রাত নায়টা দশটায় চুরি করতে বেরিয়ে পরতাম বাড়ি থেকে। রাতে খুঁজতে থাকতাম কোন খেজুরে গাছে হাড়ি দিছে। যে খেজুর গাছে হাড়ি থাকত সে গাছে উঠে পারতাম একটা পাইপ নিয়ে। হাড়ির মধ্যে পাইপ ঢুকিয়ে সব রস খেয়ে ফেলতাম। মাঝেমধ্যে রস খেতে গিয়ে ধাওয়ান খেতাম।

দিন গুলার কথা মনে পরলে খুব খারাপ লাগে। এখনো মাঝেমধ্যে রাতে কিছুকিছু খাবার জিনস চুরি করি।

যত দিন বেঁচে থাকব, সেই ছোটবেলার দিন গুলোর কথা মনে থাকবে। যা কখনো ভুলবার নয়।
নবীনতর পূর্বতন